মেনু নির্বাচন করুন
খবর

বিএসটিআই, রাজশাহী’র উদ্যোগে ১৬তম বিশ্ব মেট্রোলজী দিবস-২০১৯ উদযাপন

বিএসটিআই, রাজশাহী’র উদ্যোগে ১৬তম বিশ্ব মেট্রোলজী দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে রাজশাহী মহানগরীর নানকিং চাইনিজ রেস্টুরেন্ট এর দরবার হলে অদ্য সকাল ১০:৩০ টায় বিএসটিআই’র
উপ-পরিচালক(মেট্রোলজি) ও বিভাগীয় অফিস প্রধান জনাব মোঃ খাইরুল ইসলাম এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের বিশ্ব মেট্রোলজী দিবসের প্রতিপাদ্য-  “আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম”। উক্ত আলোচনা সভায় অধ্যাপক ড. মোঃ আরিফুল ইসলাম নাহিদ, চেয়ারম্যান, ডিপার্টমেন্ট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রধান অতিথি হিসেবে ; বিশেষ অতিথি হিসেবে জনাব সৈয়দ মোস্তাক হাসান (উপ-সচিব),
উপ-পরিচালক,জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী ; রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর পরিচালক জনাব মোঃ সাদরুল ইসলাম উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান সূচনার পর সভাপতি তার স্বাগত বক্তব্যে বিএসটিআই এর পরিচিতি, কার্যক্রম, বিশ্ব মেট্রোলজী দিবস পালনের উদ্দেশ্য ও সার্থকতা ; আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে বাংলাদেশের জাতীয় মান উন্নয়নে বিএসটিআই এর ভূমিকা এবং শিল্প উন্নয়নের ক্ষেত্রে উন্নত ও সঠিক পরিমাপের ভূমিকা সম্পর্কে বিস্তারিত বিবরণ দেন।

প্রতিপাদ্য বিষয়ের উপর বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) প্রকৌঃ জুনায়েদ আহমেদ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আমন্ত্রিত অতিথিবৃন্দের মধ্যে জনাব মোঃ ইব্রাহীম, পরিচালক, বিসিএসআইআর এবং ডাঃ মোঃ মনিরুল ইসলাম বক্তব্য প্রদান করেন। বক্তাগণ বিশ্ব মেট্রোলজী দিবসে আলোচিত বিষয়গুলি নিজ নিজ অধিক্ষেত্রে বাস্তবায়নের গুরুত্ব আরোপ করে বলেন বর্তমান যুগের সাথে ঝও পদ্ধতি অনুসরণ করতে হবে। যেমন-সোনার পরিমাপে গ্রাম এবং কাপড়ের পরিমাপে গজ-ফিতার পরিবর্তে মিটার ব্যবহারে সকলকে আহবান জানান।   

বিশেষ অতিথি এবং প্রধান অতিথি তাদের বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নের লক্ষে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত করার ক্ষেত্রে  সঠিক পরিমাপের মানসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ এবং ভেজাল ও নি¤œমানের খাবার হতে বিরত থাকার জন্য জনগণকে আরও বেশী সচেতন হওয়ার আহ্বান জানান। সম্মানিত অতিথিবৃন্দ শিল্পোন্নয়ন তথা দেশের উন্নয়নে বিএসটিআই-কে দায়িত্বশীল ভূমিকা পালন করার ও ভোক্তা অধিকার সংরক্ষণের লক্ষ্যে বিএসটিআই’র কার্যক্রমকে আরও জোরদার করাসহ ব্যবসায়ী সম্প্রদায়কে সততার মাধ্যমে ব্যবসা বাণিজ্য পরিচালনার আহ্বান জানান।

উক্ত আলোচনা অনুষ্ঠানে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ, সরকারী, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ এবং মহানগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-০৫-২০

আর্কাইভ তারিখ

২০১৯-০৭-৩১


Share with :

Facebook Twitter